শুক্রবার ২৭ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


করতোয়া নদীর সৌন্দর্য ফেরাতে বৃক্ষরোপণ

প্রকাশিত : ০৭:৪৫ অপরাহ্ণ, ২৪ জুলাই ২০২০ শুক্রবার 22 বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :

আবুল বাসার মিরাজঃ

দখল দূষণে জর্জরিত করতোয়া নদীর সৌন্দর্য ফেরাতে যৌথভাবে বৃক্ষরোপণ কর্মসূচী পালন করেছে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন ও ‘পরিবর্তন চাই’নামের দুটি সংগঠন। বৃক্ষরোপণের পাশাপাশি এখন থেকে দূষণ ও দখলের বিরুদ্ধে কাজ করবেন তারা। শুক্রবার বগুড়া জেলার মাদলা নামক স্থানে নদীর তীরে বৃক্ষরোপণের মাধ্যমে এ কর্মসূচীর উদ্বোধন করেন।

জানা গেছে, সংগঠনের কর্মীরা নদী তীরের মানুষ ও তরুণদের নিয়ে নদীর সৌন্দর্য রক্ষায় কাজ করবেন। ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান যদি এখন থেকে দূষণ কিংবা দখলে লিপ্ত হয় তবে আইনি সহায়তায় তাদের বিরুদ্ধে লড়বেন বলে জানান তারা।

বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আব্দুল্লাহ আল ফাত্তাহ্, প্রজেক্ট ম্যানেজার সাইদুর রনি, ‘পরির্বতন চাই’ বগুড়া জেলার সমন্বয়ক মিজানুর রহমান, পরিবর্তন চাই বগুড়া জেলা স্বেচ্ছাসেবক সেবক জোবাইল, মাসুম বিল্লাহ, আতিকুর রহমান, জাকারিয়া হোসাইন প্রমুখ।

জানতে চাইলে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ বলেন,‘ নদী আমাদের সম্পদ। আর এ সম্পদ রক্ষার দায়িত্বও আমাদের। কিন্তু বগুড়ার ঐতিহ্যবাহী নদীটি দখল-দূষণ ও বালু উত্তোলনের ফলে নদীটি এখন প্রায় মৃত প্রায়। আমরা চাই নদী তীরের মানুষ ও শিক্ষিত তরুণদের নিয়ে বৃক্ষরোপণসহ সামাজিক সচেতনতার মাধ্যমে করতোয়া নদীর সৌন্দর্য ফেরাতে কাজ করবো।’

পরিবর্তন চাই এর রাজশাহী  বিভাগীয় সমন্বয়ক মো. আতিকুর রহমান বলেন, টাঙ্গাইলের লোহজং, বরিশালের জেলখাল, বাগেরহাটের ভৈরব নদ উদ্ধারের অভিযানে আমরা কাজ করেছি। এ কারণে প্রশাসনের হস্তক্ষেপে আমরা নদীগুলোর দখল দূষণ বন্ধ করতে পারি। একইভাবে বগুড়ার করতোয়া নদী উদ্ধারেও আমরা সম্মিলিতভাবে কাজ করে নদীটির হারানো গৌরব ফেরাতে চাই।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দর্পণ বাংলা'কে জানাতে ই-মেইল করুন। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দর্পণ বাংলা'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দর্পণ বাংলা | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি | Developed by UNIK BD