মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


পঞ্চগড়ে জমি সংক্রান্ত বিরোধ চরম আকার ধারণ করেছে,বাড়ছে প্রাণহানি

প্রকাশিত : ১১:৪৫ পূর্বাহ্ণ, ১৮ আগস্ট ২০২০ মঙ্গলবার 11 বার পঠিত

মোঃ রাশেদুল ইসলাম পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে জমি সংক্রান্ত বিরোধ চরম আকার ধারণ করেছে ।এই বিরোধের জেরে ঘটছে একের পর এক অনাকাঙিক্ষত ঘটনা । বেশির ভাগ ক্ষেত্রেই ভাড়াটে লোকজনের সহায়তায় ও পেশি শক্তির জোরে জমি দখলের চেষ্টা করা হয় ।এতে শুধু আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয় না বরং দখল আর বেদখল কে কেন্দ্র করে ঘটছে প্রানহানি।উল্লেখ্য পঞ্চগড় সদর উপজেলার ১ নং সদর ইউনিয়নের চাঁনপাড়া গ্রামে গত (২৯-০৭-২০) ইং তারিখে মোঃ হাসান আলী(৭০) ও হামিদুল ইসলাম (ঝালুয়া-৪৮) উভয় পরিবারের মাঝে জমি সংক্রান্ত বিরোধ নিয়ে ব্যাপক সংঘর্ষ হয় ।এতে হাসান আলীর পরিবারের ১১ জন গুরুতর অহত হয় । ও হামিদুল ইসলাম (ঝালুয়া) এর পরিবারের আহত হয় ৪ জন ।তার মধ্যে মোঃ হাসান আলীর ছেলে মোঃ জাহেদুল ইসলাম (২৯) এর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসা’র জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল (রমেক) এ প্রেরণ করেন ।সেখানে (৩০-০৭-২০) রাত ১২.২২ মিনিটে ভর্তি হয়ে ঐ দিনই সন্ধ্যা ৭.৪১ মিনিটে মৃত্যুবরন করেন । তার ছয় বছর বয়সী এক পুত্র সন্তান আছে। এবং তার স্ত্রী মোছাঃ লতা বেগমের গর্ভে আরেক সন্তান যে পৃথিবীতে আসার অপেক্ষায় ।দেখতে পারল না তার জন্মদাতা বাবার মুখ।মৃত জাহেদুল ইসলাম এর পরিবারের সদস্যদের বক্তব্য ও মামলার এজাহার সুত্রে জানা গেছে, মোঃ হাসান আলী’র পিতা শুকুরু মোহাম্মদ হাফিজদ্দিন এর কাছে জমি ক্রয় করে ।সেই সুবাদে মোঃ হাসান আলী র পরিবারবর্গ পৈত্রিক সুত্রে জমির মালিক হয়ে ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত জমি ভোগদখল করে আসতেছে।ইতিমধ্যে কয়েকটি মামলা হয় ।তার মধ্যে কতগুলো খারিজ হয় আবার হাসান আলী’র পরিবার কিছু মামলার রায় ডিগ্রি প্রাপ্ত হয়।গত (২৯-০৭-২০) ইং বুধবার সকাল আনুমানিক ১০.৩০ মিনিটে হাসান আলী’র পরিবারের দখলীয় জমিতে হালের ট্রাক্টর সহ সংঘবদ্ধ হয়ে মোঃ হামিদুল ইসলাম (ঝালুয়া) ও মকবুল ইসলাম এর নেতৃত্বে জমিতে অনুপ্রবেশ করে জমি দখলের উদ্দেশ্যে ।এ সময় হাসান আলী’র লোকজন বাধা প্রদান করলে উভয় পক্ষ সংঘর্ষে জরিয়ে পরে ।পরবর্তীতে মোঃ হাসান আলী বাদী হয়ে মোঃ হামিদুল ইসলাম সহ ২৯ জনের নাম উল্লেখ করে মামলার প্রস্তুতি নিচ্ছে । আবার শুকুরু মোহাম্মদ এর মেয়ে মোছাঃ তহমিনা বেগম বাদী হয়ে জিআর ২৬২/২০ নং মামলা দায়ের করেন যেখানে মোঃ হামিদুল ইসলাম সহ ১৯ জনের নাম উল্লখ করে এজাহার দাখিল করা হয় ।তবে এর বিপরীতে মোছাঃ লতা বেগম বাদী হয়ে মোঃ জসিম উদ্দিন সহ ১৭ জনের নাম উল্লখ করে ২৫৯/২০ অন্য মোকদ্দমা দায়ের করেন ।
পঞ্চগড় তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নে গত সোমবার (১১-০৫-২০) ইং তারিখে মৃত হাফিজ উদ্দিন এর পরিবার ও মোঃ জফির উদ্দিন এর পরিবারের মাঝে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষের ঘটনা ঘটে ।এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়। পূর্বের বিভিন্ন মোকদ্দমার তদন্ত প্রতিবেদনে শান্তি ভঙ্গের আশংকার কথা বিশেষ ভাবে উল্লখ করা হয় ।
তার পরেও ঐদিন উভয় পক্ষ সংঘর্ষে জরিয়ে পরে ।স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপের কারণে পরিস্থিতি ব্যাপক আকার ধারণ করতে পারে নি।মৃত হাফিজ উদ্দিন এর পরিবারের সদস্যদের বক্তব্য ও তাদের দেওয়া পূর্বের কিছু মামলার নথিপত্র থেকে জানা যায়, এস এ ৯০ নং খতিয়ানের রেকডীয় মালিক পাঁচ জন তার মধ্যে দুজনের নামে ভুল করে রেকর্ড হয়।বাকি তিন জনের কাছ থেকে ক্রয় করে ৪৫/৫০ বছর থেকে ভোগদখল করে আসতেছে।ঐ তিন জন হলেন মৃত মহির উদ্দিন ,মৃত নজীবদ্দিন, মৃত জুমারন নেছা।আবার যাদের নামে ভূলবসত রেকর্ড হয় তারা হলেন মোঃ তফিজুল ইসলাম ও মোঃ তসলিম উদ্দিন ।তফিজুল ২০০৪ সালে জমির মালিকানা দাবি করলে মৃত হাফিজ উদ্দিন এর পরিবার বিজ্ঞ আদালতে রেকর্ড সংশোধনের মামলা দায়ের করেন ।মোঃ জফির উদ্দিন পিতা মৃত লফাবদ্দিন ও আব্দুল জব্বার (ভেটেশ) সেখানে পক্ষভূক্ত বিবাদী ছিলেন ।কিন্তু তারা সেখানে কোন জবাব দেন নি।কিন্তু পরবর্তীতে আব্দুল জব্বার (ভেটেশ) বাদী হয়ে ২৫/১১ মামলা দায়ের করে রায় ডিগ্রি প্রাপ্ত হয়ে ক্ষতিয়ান সংশোধন করতে থাকে ।তার মধ্যে হাফিজ উদ্দিন এর পরিবারের লোকজন হাড়িয়ে যাওয়া কাগজ পত্র উদ্ধার পূর্বক আব্দুল জব্বার এর ডিগ্রি এবং খতিয়ানের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট বিভাগে আপিল করলে মহামান্য হাইকোর্ট বিভাগ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত ডিগ্রি ও খতিয়ানের সকল কার্যক্রম স্থগিত আদেশ প্রদান করেন ।
মোঃ জফির উদ্দিন এর মেয়ে মোছাঃ রেহেনা খাতুন জানান, বিজ্ঞ যুগ্ম জেলা জজ আদালত পঞ্চগড়ের ২৫/১১ নং মোকদ্দমার সোলেসূত্রে ডিগ্রি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পঞ্চগড় মহোদয়ের আদালত কর্তৃক ১১/১৬-১৭ নং মিস আপিল মামলার আদেশ এবং সহকারী কমিশনার ভূমি তেঁতুলিয়া-পঞ্চগড় এর মিস কেস নং xiii/ 16 -15/16 এর গত ০৭/০৯/১৭ তারিখের ৭০২(৫) নং স্মারকের আদেশ এবং অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব পঞ্চগড় মহোদয়ের আদালত কর্তৃক ১০/১৬-১৭ নং মিস আপিল মামলার আদেশ এবং সহকারী কমিশনার ভূমি তেতুলিয়া এর মিস কেস নং xiii/১৬/১৫-১৬ এর গত ০৭/০৯/১৭ তারিখের ৭০৩(৫) নং স্মারকের আদেশ মোতাবেক অত্র খতিয়ানের সকল নাম হিস্যা কর্তন করে তদন্ত স্থলে নিম্নোক্ত নাম অন্তর্ভুক্ত করত রেকর্ড সংশোধন করা হয়। যার পরিপ্রেক্ষিতে জমির মালিক এখন আমরা।বিবাদীরা জোর পূর্বক জমি ভোগ দখল করে শান্তি ভঙ্গ করছে ।
পঞ্চগড় সদর উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে দুই পক্ষের সংঘর্ষে রবিয়াল (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় উভয় পক্ষের ছয়জন আহত হয়েছেন।সোমবার (২ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে সদর উপজেলার চাকলারহাট ইউনিয়নের শিংরোড দেওয়ানী পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।জানা গেছে চারশতক জমি নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে ।
এসব ঘটনা কমিয়ে আনতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন অনেকে ই ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দর্পণ বাংলা'কে জানাতে ই-মেইল করুন। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দর্পণ বাংলা'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দর্পণ বাংলা | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি | Developed by UNIK BD