শুক্রবার ২৭ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


উপকূলের জন্য হোক একটি দিন

প্রকাশিত : ০৮:১৭ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার 10 বার পঠিত

এম সোহেল প্রকাশক ও সম্পাদক:

‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’ শ্লোগানকে সামনে রেখে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় ৭০’-এর ১২ নভেম্বর ভোলা সাইকোনের ৫০ বর্ষপূর্তি এবং ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরনে উপকূল দিবস পালিত হয়েছে। উপকূলবাসীর জীবনমান উন্নয়ন ও সুরক্ষার দাবি তুলে বৃহস্পতিবার সকালে প্রস্তাবিত উপকূল দিবসে এই দাবি তুলে ধরে উপজেলার আগুনমুখা নদীর তীরে মানববন্ধন কর্মসূচি করা হয়।
১৯৭০ সালের ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণ এবং উপকূলের মানুষের অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠার দাবিতে সরকারের কাছে এই দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি করেছেন উপকূলবাসী। প্রান্তিক মানুষের দাবি, গণমাধ্যম ও নীতিনির্ধারকদের নজর বাড়িয়ে উপকূলবাসীর জীবনমান উন্নয়ন ঘটানোই উপকূলের জন্য একটি দিবস প্রস্তাবনার মূল ল্য। তাদের আরও দাবি, বিভিন্ন ঝড়-বন্যা থেকে এ অঞ্চলের মানুষের জানমাল রক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ প্রয়োজন।


দৈনিক কালের কণ্ঠের পাঠক ফোরাম শুভসংঘের উদ্যোগে রাঙ্গাবালী প্রেস কাবের আয়োজিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নিয়ে এ দাবিগুলো তুলে ধরেন। পরে প্রেস কাবে আলোচনা সভা শেষে ১২ নভেম্বরকে সরকারিভাবে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমানের কাছে স্মারকলিপি দেওয়া হয়।
এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, রাঙ্গাবালী প্রেস কাবের সভাপতি কামরুল হাসান, সাধারণ সম্পাদক এম সোহেল, যুগ্ম সাধারণ সম্পাদক আল আমিন হিরণ, দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম ও বেসরকারি সংস্থা ভার্কের উপজেলা সমন্বয়কারী মোহসীন তালুকদার প্রমুখ।

 

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দর্পণ বাংলা'কে জানাতে ই-মেইল করুন। আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দর্পণ বাংলা'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দর্পণ বাংলা | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি | Developed by UNIK BD